কৃষি গুচ্ছ পরিক্ষা ২০২২ | ৩৫৩৯টি আসনে আবেদন করুন

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরিক্ষা ২০২২ (৮টি বিশ্ববিদ্যালয়) গুচ্ছ পরিক্ষার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১৪ জুলাই বৃহস্পতিবার কৃষি গুচ্ছ কেন্দ্রীয় ভর্তি কমিটির সভাপতি ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া স্যার কর্তৃক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে আগামী ১৭ই জুলাই রোজ রবিবার থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১২০০ টাকা।

আবেদনের যোগ্যতা

এসএসসি/সমমান(২০১৭/২০১৮/২০১৯) এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় (২০২০ ও ২০২১) যারা বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয় থাকতে হবে এবং এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

জিসিই এবং A লেভেল পাসকৃত শিক্ষার্থীদের ক্ষেত্রে (O লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় পরীক্ষাযর প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরিক্ষা ২০২২ আবেদনের সময়সীমা

আবেদন প্রক্রিয়া আগামী ১৭ জুলাই ২০২২ইং থেকে শুরু হয়ে ১৬ আগস্ট ২০২২ইং তারিখ রাত ১২:০০ টা পর্যন্ত। আবেদন ফি টাকা ১২০০ (ট্রান্সজেকশন চার্জ ব্যতীত) টাকা।

আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্যাদি ww.acas.edu.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইটের ভর্তি নির্দেশিকা অনুযায়ী অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

আসন সংখ্যা (৩৫৩৯টি)

১.বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ (১১১৬টি)
২.বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর (৩৬০টি)
৩.শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা (৭০৪টি)
৪.পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী (৪৪৩টি)
৫.চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম (২৪৫টি)
৬.সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট (৪৩১টি)
৭.খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা (১৫০টি)
৮.হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ (৯০টি)

পরিক্ষা পদ্ধতি ও সময়সূচিঃ

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। যেখানে ভর্তি পরীক্ষায় থাকবে ১০০ নম্বর এবং এসএসসি/সমমানের জন্য ২৫ এবং এইচএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা তালিকা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে।

১০০ নম্বরের MCQ পদ্ধতিতে আগামী ১০ সেপ্টেম্বর ২০২২ শনিবার বেলা ১১:৩০ থেকে ১২:৩০ পর্যন্ত নিচে উল্লেখিত ৭টি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।

১০০টি MCQ এর মধ্যে ইংরেজিতে ১০টি, প্রাণিবিজ্ঞানে ১৫টি, উদ্ভিদবিজ্ঞানে ১৫টি, পদার্থবিজ্ঞানে ২০টি, রসায়নে ২০টি এবং গণিতে ২০টি প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।

পরিক্ষার কেন্দ্রসমূহ

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা

শিক্ষার সব খবর সবার আগে জানতে eShikkha ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন।

Leave a Comment

error: Content is protected !!