পদার্থবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা | পদার্থবিজ্ঞান পাঠের উদ্দেশ্য

পদার্থবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা | ভৌতরাশি এবং পরিমাপ | পদার্থবিজ্ঞান ১ম অধ্যায়

পদার্থবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা

পদার্থবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর

পদার্থবিজ্ঞান কাকে বলে?

পদার্থবিজ্ঞান পাঠের গুরুত্ব ব্যাখ্যা কর

পদার্থবিজ্ঞান পাঠের উদ্দেশ্য কী?

পদার্থবিজ্ঞান হচ্ছে বিজ্ঞানের একটি মৌলিক শাখা। বিজ্ঞানের যে শাখায় স্থান, কাল, পদার্থ ও শক্তি নিয়ে আলোচনা করা হয়, সেই শাখাকে পদার্থবিজ্ঞান (Physics) বলে। পদার্থবিজ্ঞানের মূল লক্ষ্য হচ্ছে পর্যবেক্ষণ, পরীক্ষণ ও বিশ্লেষণের আলোকে বস্তু ও শক্তির রূপান্তর ও সম্পর্ক উদঘাটন এবং পরিমাণগতভাবে তা প্রকাশ করা। পদার্থ বিজ্ঞানের নীতি বিজ্ঞানের অন্য শাখাগুলোর ভিত্তি তৈরি করেছে।

পদার্থবিজ্ঞান পড়ার পেছনে কারণগুলো হলো—

(ক) পদার্থ বিজ্ঞান প্রকৃতির রহস্য উদঘাটন করে। পদার্থবিজ্ঞানীরা পরমাণুর গঠন আবিষ্কার করেন। মাইক্রোস্কোপ উদ্ভাবনের মাধ্যমে কোষজীববিদ্যায় বিপ্লব এনেছে পদার্থবিদ্যা। একদিকে পদার্থবিজ্ঞানে যেমন তত্ত্ব সৃষ্টি ও গণিতের প্রয়োগ আছে, অপরদিকে এতে ব্যবহারিক উন্নয়ন বা বিকাশ আছে। পদার্থবিজ্ঞান প্রকৃতির নিয়মগুলো বর্ণনা করে। আমাদের জগৎ বা পৃথিবী কতগুলো নির্দিষ্ট নিয়ম যেমন মহাকর্ষ সূত্র, শক্তির সংরক্ষণশীলতা নীতি মেনে চলে। এ জন্য প্রকৃতির নিয়মগুলো সম্পর্কে আমাদের জ্ঞান প্রয়োজন। পদার্থবিজ্ঞান পড়ে এই জ্ঞান পাওয়া যায়।

(গ) পদার্থবিজ্ঞানের মৌলিক সূত্রগুলোর অনুসরণে প্রযুক্তির উন্নতি ঘটে। বিভিন্ন প্রযুক্তির উদ্ভাবনের মূলে কাজ করছে পদার্থবিজ্ঞানের আবিষ্কৃত নিয়মাবলি।

(ঘ) পদার্থবিজ্ঞান অধ্যয়ন একটি প্রকৃষ্ট মানবিক প্রশিক্ষণ। কিভাবে চিন্তা করতে হয়, কারণ দর্শাতে হয়, যুক্তি দিতে হয়, গণিতকে কাজে লাগাতে হয়, তা আমাদের শিখিয়ে থাকে পদার্থবিজ্ঞান।

(ঙ) পদার্থবিজ্ঞান পাঠের মাধ্যমে আমাদের পর্যবেক্ষণ ক্ষমতা বৃদ্ধি পায়।

________________________________________

পদার্থবিজ্ঞান ব্যবহারিক: স্লাইড ক্যালিপার্স এরকমই পোস্ট দেখতে চোখ রাখুন ShikkhaCare ওয়েবসাইটে।

শিক্ষামূলক ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই “E Shikkha” ইউটিউব চ্যানেল SUBSCRIBE করে নিন।

Leave a Comment

error: Content is protected !!